মেট্রোযাত্রীদের ওপর চাপ বাড়াবে এনবিআরের ১৫ শতাংশ ভ্যাট

নিউজ ডেস্কঃ

ঢাকা: মেট্রোরেলের ভাড়া নির্ধারণের সময় বাড়তি ভাড়া নিয়ে অসন্তোষ ছিল যাত্রীদের। এখন আরও একটি বাড়তি চাপে পড়তে যাচ্ছে যাত্রীরা।

আগামী জুলাই থেকে ফের ১৫ শতাংশ ভ্যাট যুক্ত করার কথা জানিয়েছে এনবিআর।
তবে ভ্যাটের ফলে যাত্রীদের উপর বাড়তি ভাড়ার চাপ পড়ে যাবে বলে মনে করছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

ডিএমটিসিএল বলছে, ভ্যাট ছাড় অব্যাহত না রাখলে যাত্রীদের উপর বাড়তি ভাড়ার চাপ পড়বে। তাই মেট্রোরেলের ভাড়া যাতে না বাড়ে সে বিষয়টি সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষও ভেবে দেখছে।

ডিএমটিসিএল কর্তৃপক্ষ বলছে, শীতাতপ নিয়ন্ত্রিত কোচের ক্ষেত্রে বাংলাদেশ রেলওয়েকে ভ্যাট আরোপ করে থাকে এনবিআর। সেই ট্রেনে শীতাতপ ছাড়াও বিভিন্ন ক্লাস থাকে।

এরমধ্যে শীতাতপ নিয়ন্ত্রিত কোচের ক্ষেত্রে ভ্যাট আরোপ করা হয়ে থাকে। কিন্তু মেট্রোরেল পুরোটাই শীতাতপ নিয়ন্ত্রিত। এখানে কোনো ক্লাস নেই। সব ধরনের জনগণ মেট্রোরেল ব্যবহার করে। ফলে ১৫ শতাংশ ভ্যাট যুক্ত হলে জনগণের উপর ভাড়ার একটা বাড়তি চাপ পড়বে। তাই গত বছরের মতো এবারও ভ্যাট যুক্ত না করার জন্য এনবিআরকে অনুরোধ করছে ডিএমটিসিএল।
ডিএমটিসিএল কোম্পানি সচিব মোহাম্মদ আবদুর রউফ বলেন, আমরা আশাকরি জনগণের কথা চিন্তা করে এনবিআর ভ্যাট যুক্ত করার বিষয়টি পুনর্বিবেচনা করবে বা সরকারের ঊধ্বর্তন কর্তৃপক্ষ এ বিষয়ে অন্যকোনো সিদ্ধান্ত নিতে পারেন। অন্যথায় যাত্রীদের উপর ভাড়ার বাড়তি চাপ পড়ে যাবে। আমরা আমাদের যুক্তি দিয়ে বিষয়টি বোঝানোর চেষ্টা করেছি। এই বিষয়ে এনবিআরের অফিসিয়ালি চিঠি পাইনি। চিঠি পেলে আমাদের কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবেন কিভাবে আমরা বিষয়টি নিয়ে সামনে এগোতে পারি।

এদিকে ২০২২ সালের ২৮শে ডিসেম্বর থেকে মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট অব্যাহতি দেয় এনবিআর। জুন পর্যন্ত বহাল থাকছে সে সুবিধা। আসন্ন বাজেটে মেট্রোরেল যাত্রীদের ভাড়ায় ১৫ শতাংশ ভ্যাট প্রস্তাব করতে যাচ্ছে এনবিআর।

এনবিআর কর্মকর্তারা বলছেন, সম্প্রতি প্রধানমন্ত্রীর সঙ্গে বাজেট বৈঠকে মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট আরোপের প্রসঙ্গ উপস্থাপন করা হয়েছিল। এতে কম হারে ভ্যাট নেয়ার কোনো নির্দেশনা দেননি প্রধানমন্ত্রী। তাই ১৫ শতাংশ হারেই ভ্যাট আরোপের প্রস্তাব করা হবে। এর আগেও গত এপ্রিলে মেট্রোরেলের টিকিটের মূল্যে ভ্যাট বসানোর প্রসঙ্গ আলোচনায় আসে। সে সময় ডিএমটিসিএলকে চিঠিও দেয় এনবিআর।

এনবিআরের দাবি, উন্নয়ন চাহিদা অনুযায়ী রাজস্ব বাড়াতে সব খাতেই কর ছাড় কমানো হচ্ছে। তাই এ খাতের ভ্যাট অব্যাহতি বাড়ানো হবে না। ফলে জুলাই থেকে ১০০ টাকা ভাড়ায় ১৫ টাকা ভ্যাট দিতে হবে মেট্রোরেলের যাত্রীদের।

এদিকে গত মঙ্গলবার মেট্রোরেলের ভ্যাটের বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ১৫ শতাংশ ভ্যাট আরোপ বাস্তব সম্মত না, যৌক্তিক না। দুনিয়ায় কোথাও এত ভ্যাট নাই। ৫ শতাংশ ভ্যাটের নজির আছে প্রতিবেশী দেশগুলোতে। এই কথাগুলো নেত্রীকে (শেখ হাসিনাকে) বলেছি। তিনি যৌক্তিক ভ্যাট আরোপের বিষয়টি ভেবে দেখার আশ্বাস দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *