রংপুরে ‘খাদ্য ব্যবস্হাপনা রুপান্তরে পুষ্টি ব্যবস্হাপনা’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু –

সিনিয়র স্টাফ রিপোর্ট

রংপুরে ‘খাদ্য ব্যবস্থাপনা রুপান্তরে পুষ্টি ব্যবস্থাপনা’ শীর্ষক তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন আরডিআরএস-বাংলাদেশ এর বেগম রোকেয়া মিলনায়তনে শুরু হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) সকালে বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদ, খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য পরিকল্পনা ও পরিবীক্ষন বিভাগ এবং কেয়ার বাংলাদেশের নেতৃত্বে জয়েন্ট অ্যাকশন ফর নিউট্রেশন আউটকামস (জানো) প্রকল্পের উদ্যোগে সম্মেলনের প্রথম দিনে ‘পুষ্টি ব্যবস্থাপনা : জাতীয় পুষ্টি কর্মপরিকল্পনা-২ এর বাস্তবায়নে জানো প্রকল্পের অবদান ও স্থানীয় পর্যায়ে পুষ্টি ব্যবস্থাপনা কৌশল’ নিয়ে আলোচনা করা হয়।

এতে পুষ্টি ব্যবস্থাপনার উন্নয়নে করনীয় নির্ধারণে ইউরোপীয় ইউনিয়নের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা কর্মসূচীর অভিজ্ঞতা ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, কেয়ার বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রাম দাস। বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের মহাপরিচালক ড. মোহাম্মদ মাহবুবুর রহমানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাসিবুর রশীদ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবু জাফর, ইউরোপীয় ইউনিয়নের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বিভাগের কৃষি ও গ্রামীন উন্নয়ন কর্মসূচীর ব্যবস্থাপক মারঘেরিটা কাপালবি, ইএসডিও’র নির্বাহী পরিচালক ড. শহীদ উজ জামান, জানো প্রকল্পের সিনিয়র টিম লিডার ড. মিজানুর রহমান।

সম্মেলনে অংশ নেন বিভিন্ন সরকারী দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, দাতা সংস্থার প্রতিনিধি, আন্তর্জাতিক উন্নয়ন বিশেষজ্ঞ, সাংবাদিক, বেসরকারী খাতের ব্যবসায়িক নেতৃবৃন্দ, খাদ্য ও পুষ্টি নিরাপত্তা প্রকল্পের অংশীদার ও শিক্ষাবীদরা।

জানা যায়, ইউরোপীয় ইউনিয়নের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিয়ে ৭টি প্রকল্পের মধ্যে জানো প্রকল্প ২০১৮ সালের সেপ্টেম্বর মাস থেকে রংপুর ও নীলফামারী জেলার ৬৪টি ইউনিয়নে কাজ শুরু করে। এ প্রকল্পের মাধ্যমে গর্ভবতী ও স্তন্যদানকারী নারী, কিশোরী মেয়েদের পুষ্টি চাহিদা পূরণের পাশাপাশি পাঁচ বছরের কম বয়সী শিশুদের পুষ্টি দূরীকরণে কাজ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *